সিরিয়ায় রুশ সেনাদের গাড়িবহর আটকে দিল মার্কিন বাহিনী

সিরিয়ায় রুশ সেনাদের গাড়িবহর আটকে দিল মার্কিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ায় যেন কিছুতেই স্থিতিশীলতা আসছে না। তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধবিরতি ঘোষণা করেছেন ঠিকই, তবে এখনো নিরসন হয়নি যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার দ্বন্দ্ব।

এর মধ্যেই সিরিয়ায় মোতায়েন রুশ বাহিনীর সঙ্গে নতুন করে বিরোধে জড়িয়েছে মার্কিন সেনারা। রুশ সেনাদের গাড়িবহর আটকে দিয়েছে তারা। খবর ‘আল-মাজদার নিউজ’।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমটির বুধবারের (১৮ মার্চ) এক খবরে বলা হয়েছে, সিরিয়ায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ফের সংঘাতের আভাস দেখা দিয়েছে। আর সেটা শুরু হয়েছে রুশ সেনাদের গাড়ি বহর আটকে দেওয়ার মাধ্যমে। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি এলাকায় মার্কিন সেনাদের বাধার মুখে পড়েছে রুশ বাহিনীর গাড়িবহর।

জানা গেছে, গাড়িবহর আটকে দেওয়ার ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় মঙ্গলবার (১৭ মার্চ) বিকালে। এ সময় সামরিক সরঞ্জাম নিয়ে রুশ সেনারা উত্তর-পশ্চিমাঞ্চলের একটি গ্রামের দিকে যাচ্ছিল।

এ দিকে রাশিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো কিছুই বলা হয়নি। তবে এই ঘটনাকে কেন্দ্র করে সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও রাশিয়া চরম সংঘাতে জড়াতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, গত মাসের মাঝামাঝি সময়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে বিদ্রোহীদের বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করে দেশটির সরকারি বাহিনী। এ ক্ষেত্রে তাদের সমর্থন দেয় রাশিয়া। অন্যদিকে শরণার্থী সমস্যার অজুহাতে এই অভিযানের বিরোধিতা করে তুরস্ক। আর তাতে তুর্কিদের প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র।

একপর্যায়ে রুশ সমর্থিত সিরীয় বাহিনীর সঙ্গে তুমুল সংঘাতে জড়ায় তুর্কি সেনারা। এমন অবস্থায় গত ৫ মার্চ মস্কোতে বৈঠক করেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই বৈঠকের পরই সিরিয়ায় যুদ্ধবিরতি ঘোষণা করেন এ দুই নেতা।

রাজশাহীর সময় ডট কম১৮ মার্চ , ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply